Logo
নোটিশ ::
Wellcome to our website...

দুর্গাপুরে জাতীয় কবির ৪৫তম প্রয়ান দিবস পালিত

রিপোর্টারের নাম / ১০১ বার
আপডেট সময় :: শনিবার, ২৮ আগস্ট, ২০২১, ৪:২২ পূর্বাহ্ন

দুর্গাপুর(নেত্রকোনা)প্রতিনিধি : নেত্রকোনার দুর্গাপুরে বিরিশিরি ক্ষুদ্র-নৃগোষ্ঠীর কালচারাল একাডেমির আয়োজনে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম-এর ৪৫তম প্রয়াণ দিবস পালিত হয়েছে। শুক্রবার সন্ধ্যায় আলোচনা, কবিতা আবৃত্তি ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে এ দিবস পালিত হয়।

এ উপলক্ষে নৃত্য শিক্ষক মালা মার্থার সঞ্চালনায় একাডেমির পরিচালক গীতিকার সুজন হাজংয়ের সভাপতিত্বে ‘‘আমাদের কবি আমাদের অহংকার’’ এই প্রতিপাদ্যে আলোচনা করেন, আদিবাসী লেখক ও গবেষক প্রিন্সিপাল মনীন্দ্রনাথ মারাক, কবি আবদুল্লাহ হক, কবি দুনিয়া মামুন, কবি জীবন চক্রবর্তী, কবি আবুল কালাম আজাদ, কবি শফিউল আলম স্বপন প্রমুখ।

প্রিন্সিপাল মনীন্দ্রনাথ মারাক বলেন, বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের অসা¤প্রদায়িক চেতনা আমাদের মানবিক মূল্যবোধে উজ্জীবিত করে। জাতিতে জাতিতে সম্প্রীতি ও সৌহার্দ্যের মেলবন্ধন তৈরী করে।

গীতিকার সুজন হাজং তার বক্তব্যে বলেন, কবি নজরুল-এর অমর সৃষ্টি ‘‘মোরা একই বৃন্ত দুটি কুসুম, হিন্দু মুসলমান’’। এই গান এবং বিদ্রোহী কবিতার দিকে তাকালেই মানব জাতীর জন্য তিনি কি ইঙ্গিত করেছেন তা পরিস্কার হয়ে যায়। তিনি আজীবন সংগ্রাম করেছেন শোষিত বঞ্চিত মানুষের পক্ষে। তাঁর গান ও কবিতা আমাদের স্বাধীনতা সংগ্রামের প্রেরণা জুগিয়েছে। তাঁর বিদ্রোহী কবিতা আমাদের ধরিত্রীর বুকে মাথা উঁচু করে দাঁড়াতে শেখায়। অন্যায় ও অত্যাচারের বিরুদ্ধে লড়াই করতে শেখায়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর

Theme Created By ThemesDealer.Com