Logo
নোটিশ ::
Wellcome to our website...

দুর্গাপুরে অনাথালয় কে অনাথ করে, চলে গেলেন নিত্যানন্দ গোস্বামী

রিপোর্টারের নাম / ৭৬ বার
আপডেট সময় :: মঙ্গলবার, ৮ সেপ্টেম্বর, ২০২০

দুর্গাপুর(নেত্রকোনা)প্রতিনিধি : নেত্রকোনার দুর্গাপুর উপজেলার চন্ডিগড় গ্রামে অবস্থিত মানবকল্যাণকামী অনাথালয় এর প্রতিষ্ঠাতা নিত্যানন্দ গোস্বামী (নয়ন) না ফেরার দেশে চলে গেছেন। সোমবার রাত সাড়ে ৮ টার দিকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পরলোক গমন করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৮ বছর। তার আকষ্মিক মৃত্যুতে দুর্গাপুরে সকল মহলে শোকের ছায়া নেমে আসে।

দুর্গাপুর উপজেলাবাসীর কাছে তিনি একজন সাদা মনের মানুষ হিসেবে পরিচিত ছিলেন। জীবনের বেশিরভাগ সময়ই অসহায়দের সেবা করার মাধ্যমে কাটিয়েছেন তিনি। অনাথ আর অসহায়দের কথা চিন্তা করেই উপজেলার চন্ডিগড় এলাকায় স্থাপন করেছিলেন মানব কল্যাণকামী অনাথালয়। ১৯৯৬ সাল থেকে এই অনাথালয়ের সূচনা হয়। যা দেশ ছেড়ে বিদেশেও এখন বেশ পরিচিত। এক-দুজন করে অসহায় ও দরিদ্র আদিবাসী, হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান সহ প্রায় শতাধিক শিক্ষার্থীর থাকা-খাওয়া, পড়াশোনা সবকিছুই চলে এ অনাথালয়ে। সকল ধর্মের অসহায় প্রবীণ ব্যক্তিরাও ঠাই পেয়েছেন এই আশ্রমে। কবি-সাহিত্যিকদের জন্যও তিনি ছিলেন উদার। অনেকেই আশ্রম পরিদর্শনে গিয়ে কবিতা ও গানের আসর বসিয়েছেন। শিশুদের পড়াশোনার পাশাপাশি প্রতিনিয়ত সাহিত্য ও সঙ্গীত চর্চায় উৎসাহিত করতেন তিনি।

মঙ্গলবার বিকেলে উনার মৃতদেহ দুর্গাপুর দশভূজা বাড়ী মন্দিরে নিয়ে আসলে শত শত লোক তাকে শেষ ¤্রদ্ধা জানান। পরবর্তিতে চন্ডিগড়ে উনার প্রতিষ্ঠিত অনথালয়ের ফুল বাগানে উনাকে সমাহিত করা হয়। তার মৃত্যুতে স্থানীয় সংসদ সদস্য মানু মজুমদার, উপজেলা চেয়ারম্যান জান্নাতুল ফেরদৌস আরা, দুর্গাপুর প্রেসক্লাব, উপজেলা পুজা উদযাপন পরিষদ, উপজেলা হিন্দু বৌদ্ধ খৃষ্টান ঐক্য পরিষদ, দুর্গাপুর দশভ‚জা মন্দির কমিটি, উপজেলা পথপাঠাগার সহ বিভিন্ন রাজনৈতিক সামাজিক, ধর্মীয় ও সাংস্কৃতিক সংগঠন শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেছেন।

উল্লেখ্য : ম্যাগাজিন অনুষ্ঠান শুভেচ্ছা, হানিফ সংকেত পরিচালিত ইত্যাদি, মাদার তেরেজা পুরস্কার সহ সাদা মনের মানুষ হিসেবে বহুবার পুরস্কৃত হয়েছেন। এছাড়া অনিকেত বৃদ্ধালয় স্থাপন করার জন্যও পুরস্কারে ভূষিত হয়েছেন। কক্সবাজার এর মহেশখালী, সিরাজগঞ্জ, ময়মনসিংহ ও নেত্রকোনা শহরে মানবসেবা সংঘ গড়ে তুলেছেন। মৃত্যুকালে তিনি স্ত্রী ও দুই ছেলে সহ অসংখ্য ভক্তবৃন্দ রেখে গেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর

Theme Created By ThemesDealer.Com