Logo
নোটিশ ::
Wellcome to our website...

দুর্গাপুরের সুজন হাজং, বিরিশিরি ক্ষুদ্র-নৃগোষ্ঠীর কালচারাল একাডেমির নতুন পরিচালক

রিপোর্টারের নাম / ৩৮৭ বার
আপডেট সময় :: বুধবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২১, ৪:০৩ পূর্বাহ্ন

তোবারক হোসেন খোকন, দুর্গাপুর (নেত্রকোনা) থেকে : নেত্রকোনা জেলার সুসং দুর্গাপুরের কৃতি সন্তান গীতিকার সুজন হাজং এবার বিরিশিরি ক্ষুদ্র-নৃগোষ্ঠীর কালচারাল একাডেমির পরিচালক হলেন। তাকে দুই বছরের জন্য নিয়োগ দিয়েছে সরকার। ২৩ ফেব্রæয়ারী (মঙ্গলবার) জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব মো. অলিউর রহমান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপন সূত্রে এই তথ্য জানা যায়। প্রজ্ঞাপনে বলা হয়, সুজন কুমার হাজং (সুজন হাজং) – কে আগামী ২৪ ফেব্রæয়ারি থেকে পরবর্তী দুই বছরের জন্য নেত্রকোনার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কালচারাল একাডেমির (বিরিশিরি) এর পরিচালক হিসেবে নিয়োগ দেয়া হলো। ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক প্রতিষ্ঠান আইন ২০২১ এর ধারা- ১১ (২) অনুযায়ী অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সাথে কর্ম-সম্পর্ক পরিত্যাগের শর্তে তাকে এই পদে নিয়োগ দেয়া হয়।

সুজন হাজং একাধারে কবি, গীতিকার, কলামিস্ট, গবেষক ও অনুবাদক এবং তরুন রাজনীতিবিদ। কবিতা ও গান লেখার পাশাপাশি তিনি ক্ষুদ্র-নৃগোষ্ঠীর ভাষা, সাহিত্য ও সংস্কৃতি নিয়ে গবেষণা করছেন। কবি সুজন হাজং যুগান্তর কে বলেন, বৃহত্তর ময়মনসিংহে হাজং, গারো, কোচ, বানাই, হদি, ডালু ও বর্মণ নৃ-গোষ্ঠীর বসবাস। তাদের নিজস্ব বর্ণিল সংস্কৃতি ও ঐতিহ্য আছে। পিছিয়ে পড়া এসব জনগোষ্ঠীর ভাষা, সাহিত্য ও সংস্কৃতি চর্চা নিয়ে কাজ করার সুযোগ পেয়ে আমি গর্বিত। এটা আমার শেকড়। আমি এখানে বেড়ে ওঠেছি। এখানকার মানুষের জীবনবোধ, জীবনাচার ও জীবন সংগ্রাম আমি খুব কাছ থেকে দেখেছি। তাই সামাজিক দায়বদ্ধতার জায়গা থেকে এসব প্রান্তিক জনগোষ্ঠীর সাংস্কৃতিক উন্নয়নে কাজ করতে আমি প্রতিশ্রæতিশীল।

দেশের পিছিয়েপড়া জনগোষ্ঠীর আর্থ সামাজিক ও সাংস্কৃতিক উন্নয়নে বর্তমান সরকার নিরন্তর কাজ করে যাচ্ছে। বিরিশিরি কালচারাল একাডেমির পরিচালক হিসেবে আমাকে নিয়োগ প্রদানের জন্য মাননীয় প্রধানমন্ত্রী দেশরতœ শেখ হাসিনার প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি। সুজন হাজং আরো বলেন, এক সময় ভালবাসা ও দ্রোহের কবি রফিক আজাদ বিরিশিরি কালচারাল একাডেমির পরিচালক ছিলেন। প্রিয় কবি রফিক আজাদের অনেক স্মৃতি জড়িয়ে আছে এই বিরিশিরিতে। এখানকার সহজ সরল নৃ-গোষ্ঠীর জীবনধারার সাথে তিনি মিশে গিয়েছেন। তাদের নিয়ে লিখেছেন অগনিত কবিতা। কবি রফিক আজাদ সহ একাডেমি‘র সাবেক পরিচালক বিভা সাংমা আজ তাঁহারা পৃথিবীতে নেই। আমি হাজার কাজের ভিড়েও এখানে তাঁদের রেখে যাওয়া স্মৃতিগুলো খুঁজবো। এটাই হবে একজন অগ্রজ কবির প্রতি তার অনুজ কবির শ্রদ্ধা।

উল্লেখ্য : সুজন হাজং মাতৃভাষা বিষয়ক একৃশে পদকপ্রাপ্ত সংগঠন “দ্য মাদার ল্যাঙ্গুয়েজ লাভার্স অব দ্য ওয়ার্ল্ড সোসাইটি, বাংলাদেশ চ্যাপ্টার এর জেনারেল সেক্রেটারি। সম্প্রতি তিনি বাংলাদেশ আওয়ামীলীগের বন ও পরিবেশ বিষয়ক উপ কমিটির সদস্য মনোনীত হয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর

Theme Created By ThemesDealer.Com