Logo
নোটিশ ::
Wellcome to our website...

তাহিরপুরে লাউড় রাজ্যের হলহলিয়ায়, প্রাচীন দূর্গ খনন কাজ উদ্বোধন

রিপোর্টারের নাম / ৩৬৭ বার
আপডেট সময় :: শনিবার, ১১ জানুয়ারী, ২০২০, ৪:১৪ অপরাহ্ন

সিলেট ব্যুরো : লাউড় রাজ্যের প্রাচীন দূর্গে প্রত্নতাত্ত্বিক খনন (২০১৯-২০ খ্রি) কাজ উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার প্রত্নতত্ত্ব অধিদপ্তর, আঞ্চলিক পরিচালকের কার্যালয়, চট্টগ্রাম ও সিলেট বিভাগের আয়োজনে সুনামগঞ্জের তাহিরপুরের হলহলিয়ায় লাউড় রাজ্যের প্রাচীন দুর্গে প্রত্নতাত্ত্বিক খনন কাজের শুভ উদ্বোধন করেন জেলা প্রশাসক।

প্রত্নতাত্ত্বিক অধিদপ্তর চট্টগ্রাম ও সিলেট বিভাগীয় আঞ্চলিক পরিচালক ড. মো. আতাউর রহমানের সভাপতিত্বে ফিল্ড অফিসার মো. শাহীন আলমের সঞ্চালনায় দূর্গ খনন ও অনুসন্ধান বিষয়ে স্থানীয় জনসাধারনকে অবহিতকরনে এ উপলখ্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ।

আলোচনা সভা ও খনন কাজ উদ্ভোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান করুণা সিন্ধু চৌধুরী বাবুল, উপজেলা নির্বাহী কর্মকর্তা বিজেন ব্যানার্জী, সহকারি কমিশনার (ভুমি) মো. মুনতাসির হাসান, দৈনিক যুগান্তরের ষ্টাফ রিপোর্টার সুনামগঞ্জ প্রেসক্লাবের প্রচার ও প্রকাশনা সম্পাদক সাংবাদিক হাবিব সরোয়ার আজাদ,সহকারি অধ্যাপক মো. ফরিদ উদ্দিন আক্তার, ময়নামতি জাদুঘরের কাস্টোডিয়ান (অতি.দা.) মোঃ হাফিজুর রহমান, উপজেলা বড়দল দক্ষিণ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. আজাহার আলী, ইউনিয়ন মুক্তিযোদ্ধা কমান্ডার মো. আবদুল কুদ্দুছ, মুক্তিযোদ্ধা মো. আব্দুল মান্নান সহ এলাকার গণসমাণ্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য যে, বিগত ২০১৮-১৯ অর্থবছরের প্রত্নতাত্ত্বিক খনন ও অনুসন্ধানের মাধ্যমে প্রাপ্ত নির্দশনগুলোর গুরুত্বারোপ করে প্রত্নতত্ত্ব অধিদপ্তর সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়কে লাউড় রাজ্যের প্রাচীন দুর্গটিকে সংরক্ষিত পুরাকীর্তি ঘোষণার প্রস্তাব প্রেরন করলে বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যান মোহাম্মদ সাদিকের সুপারিশের প্রেক্ষিতে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ২৫ সেপ্টেম্বর, ২০১৯ তারিখের এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ প্রত্নতাওি¦ক স্থানটিকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের একটি সংরক্ষিত পুরাকীর্তি ঘোষণা করে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর

Theme Created By ThemesDealer.Com