Logo
নোটিশ ::
Wellcome to our website...

কার্বন দূষণকারী দেশগুলোর প্রতি নেত্রকোনায় লালকার্ড প্রদর্শন

রিপোর্টারের নাম / ৩৬ বার
আপডেট সময় :: বুধবার, ২১ সেপ্টেম্বর, ২০২২, ৩:১৭ অপরাহ্ন

দিগন্ত ডেক্স : জলবায়ু পরিবর্তনের কারণে উত্তপ্ত হচ্ছে পৃথিবী। পৃথিবীর ধনী দেশদেশগুলো জলবায়ু চুক্তি মানছেনা। তারা পৃথিবীর জালবায়ু পরিবর্তনের বিষয়ে নীরব ভূমিকা পালন করছে। তাদের লোভ ও লাভের কারণে অধিক কার্বন নি:সরণ হচ্ছে। ক্ষতিগ্র্স্থ হচ্ছে ওজোনস্তর। বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাবে বাড়ছে দুর্যোগ। ক্ষতিগ্রস্ত হচ্ছে কৃষি, পরিবেশ, প্রাণবৈচিত্র্য, বায়ু, পানি, মাটি ও মানুষের জীবনযাত্রা। জলবায়ু উদ্বাস্ত হচ্ছে হাওর, পাহাড়, উপকূল ও সমতলের মানুষ।

জলবায়ু পরিবর্তনে বিশেষ ভূমিকা পালনকারী ধনীদেশের প্রতি জাতীয় পরিবেশ পুরষ্কার পরিবেশবাদি গবেষণা প্রতিষ্ঠান বারসিকের সহযোগিতায় সোমবার বিকেলে লালকার্ড প্রদর্শন করে প্রতিবাদ জানায় নেত্রকোনা জেলার আটপাড়া উপজেলার পাহাড়পুর উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক ও এলাকার জনগোষ্ঠি। তারা লাল কার্ড, প্লে-কার্ড, ফেস্টুন নিয়ে এ ধরনের প্রতিবাদ জানায়।

স্কুলের শিক্ষার্থী তামান্না আক্তার বলেন, “আমরা জলবায়ু দূষণের জন্য দায়ী নই, কিন্তু আমরা জলবায়ু পরিবর্তনের কারণে নানা দুর্যোগের সম্মুখিন হচ্ছি। আমাদের কৃষি, স্বাস্থ্য, পরিবেশ দিন দিন পরিবর্তন হচ্ছে। আমাদের ভবিষ্যত জীবন আরো ভয়াবহ হয়ে উঠবে। তাই আজ যে দেশ বেশী বেশী কার্বন নি:সরণ করছে তাদের বিরুদ্ধে লাল কার্ড প্রদর্শন করছি।

শিক্ষক মাইন উদ্দিন বলেন, “উন্নত দেশের ভোগবিলাসের কারণে আমাদের সর্বনাশ হচ্ছে। প্রকৃতির দূষক কমানোর জন্য তাদের প্রতি লালকার্ড প্রদর্শন করছি।

শিক্ষার্থীদের এই প্রতিবাদের মাধ্যমে বিশ্বকে জানিয়ে দেয়া হয়েছে যে, পৃথিবী দূষণকারী দেশ তোমরা থামো। আর দূষণ করে পৃথিবীকে বসবাসের অযোগ্য করে তুলনা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর

Theme Created By ThemesDealer.Com