Logo
নোটিশ ::
Wellcome to our website...

কখন ব্যায়াম করলে ওজন কমে

রিপোর্টারের নাম / ২১০ বার
আপডেট সময় :: সোমবার, ১৮ জানুয়ারী, ২০২১, ১২:০৯ অপরাহ্ন

দিগন্ত ডেক্স : ওজন কমানোর জন্য আপনার শরীর ও মনের চাহিদা অনুসারে অ্যারোবিকস, মেশিন ওয়ার্কআউট অথবা যেকোন ধরনের ওয়ার্কআউট বেছে নিতে পারেন আপনি। তবে কোন সময়ে শরীরের ঘাম ঝরালে সবচেয়ে বেশি সুফল পাওয়া যাবে তা নির্দিষ্ট করে দিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। সকালে ঘুম থেকে উঠেই ব্যায়াম করে নিতে পারলে সারাদিন আর কোন চিন্তা থাকে না। দুপুরে–বিকেলে–রাত্রে ব্যায়াম করলে, মাঝে মধ্যেই বাঁধা পড়তে পারে। এজন্য দিনের যেকোন একটা সময় নিয়ম করে ব্যায়াম করতে হবে। যেসময় নিজের সুবিধা হবে ওই সময়টিকে বেছে নিন ব্যায়ামের জন্য।

প্রায় ৩৭৫ জন প্রাপ্তবয়স্কদের উপর পরিচালিত ‘জার্নাল অব ওবেসিটি’ নামক এক গবেষণায় জানা গেছে, প্রতিদিন যারা একটি নির্দিষ্ট সময়ে শরীরচর্চা করেছে তাদের ওজন বাকিদের তুলনায় দ্রুত কমেছে। মূলত সকাল বেলা শরীরচর্চার জন্য উত্তম সময়। অন্য আরেকটি গবেষণায় জানা গেছে, সকাল হোক কিংবা বিকেল বা সন্ধ্যা শরীরচর্চা নিয়ম মেনে যেকোনো একটি নির্দিষ্ট সময় করা উচিত।

এনার্জি বাড়ায়: সকালে ব্যায়াম করে নিলে এনার্জির মাত্রা অনেকটাই বেড়ে যায়। তার ফলে এক জায়গায় বসে থাকার বদলে সারাদিন আপনি ঘোরাঘুরি বেশি করবেন। ফলে সহজেই ওজন তাড়াতাড়ি কমবে।

হজমশক্তি বাড়ে: সকালে ব্যায়াম করলে হজমশক্তি অনেকটাই বেড়ে যায়। সকালের খাবার খাওয়ার আগে গা ঘামিয়ে নিলে আপনার শরীরে মেদ জমার প্রবণতা অনেক কমে যায়। শরীর দ্রুত ঝরঝরে হয়ে ওঠে।

ঘুম ভালো হয়: গবেষণায় দেখা গেছে, সকালে যারা ব্যায়াম করেন, তাদের রাতে ঘুম বেশি ভালো হয়। ঘুম ভালো হওয়ায় ঘুমের মধ্যে ৩০০ ক্যালোরি বেশি পোড়াতে পারেন এরা। তবে সকালে সময় না পেলে বিকেলে ব্যায়াম করুন। কিন্তু খেয়াল করে রোজ দিনের নির্দিষ্ট একটা সময়েই শরীরচর্চা সেরে ফেলুন। তাহলেই সবচেয়ে বেশি ফল পাবেন।

কখন কী খাবেন, সেটাও গুরুত্বপূর্ণ৷ ব্যায়ামের আগে কার্বেহাইড্রেট-সমৃদ্ধ খাবার খেয়ে ব্যায়ামের পর প্রোটিন খাওয়ার কথা৷ তবে হালকা ব্যায়াম করলে অত চিন্তা না করলেও চলে৷ ব্যায়ামের আদর্শ সময় বলে কিছু হয় না৷ যখন সময় বার করতে পারবেন তখনই করেন। অভ্যাস হয়ে যাবে এবং ভালো ফল পাবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর

Theme Created By ThemesDealer.Com