Logo
নোটিশ ::
Wellcome to our website...

এলপিজি গ্যাসের মূল্য নির্ধারণ

রিপোর্টারের নাম / ২৬০ বার
আপডেট সময় :: সোমবার, ১২ এপ্রিল, ২০২১, ৯:১১ পূর্বাহ্ন

দিগন্ত ডেক্স : বেসরকারি পর্যায়ে এলপিজির দাম প্রতিকেজি ৭৬ টাকা ১২ পয়সা ধরে ১২ কেজির সিলিন্ডারের দাম ৯৭৫ টাকা (মুসকসহ) নির্ধারণ করা হয়েছে। আর সরকারি পর্যায়ে সাড়ে ১২ কেজি সিলিন্ডারের দাম ৫৯১ টাকা (মুসকসহ) দাম নির্ধারণ করে বিইআরসি।

এছাড়া কমিশন প্রতি লিটার অটোগ্যাসের দাম ৪৭ দশমিক ৯২ টাকা নির্ধারণ করেছে। এই দাম আজ সোমাবর (১২ এপ্রিল) থেকে কার্যকর হবে। আজ এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) এই আদেশ দেন।

বিইআরসি চেয়ারম্যান বলেন, বিইআরসির আইন অনুযায়ী বিদ্যুৎ এনার্জি ও পেট্রোলিয়াম এনার্জির মূল্যহার নির্ধারণ করার এখতিয়ার। পেট্রোলিয়াম পণ্যের আপস্টিম ও ডাউনস্টিম দুটি বিষয় থাকে। আমরা ডাউনস্টিমের দর নির্ধারণ করি। ৩টি প্রবিধানমালা খসড়া করেছি, প্রবিধানমালা এখন চুড়ান্ত হয়নি। আমাদের আইনি অধিকার বাস্তবায়নের জন্য ক্যাব একটি রিট দায়ের করে। কোটের আদেশের প্রেক্ষিতে গণশুনানি নেওয়া।

তিনি বলেন, এতোদিন এলপিজির দাম ছিল কোম্পানিগুলোর ইচ্ছাধীন। দর নির্ধারণের বিষয়ে অনেকদিন ধরেই কথা হলেও জ্বালানি বিভাগ, বিইআরসি নাকি বিপিসি করবে সে নিয়ে ছিল রশি টানাটানি। সর্বশেষ ক্যাবের এক রিটের প্রেক্ষিতে হাইকোট এলপিজির দর নির্ধারণ না করায় বিইআরসিকে শোকজ করে। সে মোতাবেক দর চুড়ান্ত করার প্রক্রিয়ায় অংশ হিসেবে ১৪ জানুয়ারি গণশুনানি গ্রহণ করে বিইআরসি।

সূত্রে জানা যায়, দেশে এলপিজির দাম নির্ভর করে সৌদি আরামকো নামে পরিচিত সৌদি অ্যারাবিয়ান অয়েল কোম্পানির নির্ধারিত দামের ওপর। এলপিজি তৈরির দুই উপাদান প্রপান এ বিউটেনের দাম প্রতিমাসে নির্ধারণ করে সৌদি আরামকো। বিইআরসির কারিগরি কমিটি বলছে, সৌদি সিপির ভিত্তিতে এলপিজির মূল্য নির্ধারণ করা হবে। এর সঙ্গে এলসি মার্জিন, আমদানির জন্য জাহাজ ভাড়া, পরিবহন ব্যয়, ডিলার এবং আমদানিকারকদের লাভের অংশ ধরেই দাম নির্ধারর্ণে ফর্মুলা তৈরি করা হয়েছে।

উল্লেখ্য, ১৯৭৮ সাল থেকে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান এলপি গ্যাস লিমিটেড এলপিজি বাজারজাত শুরু করে। ১৯৯৬ সালে বেসরকারি উদ্যোক্তারা এ ব্যবসায় যুক্ত হোন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর

Theme Created By ThemesDealer.Com