Logo
নোটিশ ::
Wellcome to our website...

আজ থেকে যুক্তরাজ্যে শুরু হচ্ছে করোনা টিকা প্রয়োগ

রিপোর্টারের নাম / ৫০ বার
আপডেট সময় :: মঙ্গলবার, ৮ ডিসেম্বর, ২০২০

দিগন্ত ডেক্স : আজ থেকে শুরু হচ্ছে যুক্তরাজ্যে করোনাভাইরাসের গণটিকাদান কর্মসূচী। বিশ্বের প্রথম দেশ হিসেবে অনুমোদন পাওয়ার পর সেখানে টিকাটি প্রয়োগ করা হচ্ছে। আর এই কার্যক্রম তদারক করবে ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস)। এ তথ্য জানিয়েছে দেশটির স্বাস্থ্য বিভাগ। ফাইজার ও বায়োএনটেকের যৌথ উদ্ভাবিত ভ্যাকসিন চার কোটি ডোজ পর্যায়ক্রমে নাগরিকদের প্রয়োগ করবে দেশটি।

প্রথম পর্যায়ে ঝুঁকিতে থাকা স্বাস্থ্য কর্মী, স্বেচ্ছাসেবক ও বয়স্কদের শরীরে টিকাটি দেয়া হবে। প্রতিজনকে দুই ডোজ করে টিকাগ্রহণ করতে হবে। এরই মধ্যে ৭০টি হাসপাতালে পৌঁছে দেয়া হয়েছে করোনা টিকা। পর্যায়ক্রমে দেশটির নানা রাজ্যে প্রদান করা হবে এই টিকা। ব্রিটেনে এখন পর্যন্ত ১৭ লাখ ১০ হাজার ৩৭৯ জন কোভিড-১৯ ভাইরাসে সংক্রমিত হয়েছেন। করোনার প্রকোপে সেখানে প্রাণ হারিয়েছেন ৬১ হাজার ১১১ জন রোগী। এই মুহূর্তে সেখানে দৈনিক সংক্রমণ ১৫ হাজারের কোটায় ঘোরাফেরা করছে।

প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, করোনাভাইরাস বিরোধী যুদ্ধে দিনটি বিশেষভাবে স্মরণীয় হয়ে থাকবে।

জরুরি ভিত্তিতে ফাইজারের প্রতিষেধক প্রয়োগে গত সপ্তাহেই ছাড়পত্র দেয় ব্রিটেনের নিয়ন্ত্রক সংস্থা। ঠিক হয়, ন্যাশনাল হেলথ সার্ভিসের (এনএইচএস) তত্ত্বাবধানে প্রক্রিয়াটি সম্পন্ন হবে। করোনার প্রতিষেধক নিয়ে বিশ্বে যখন প্রতিযোগিতা চলছে, সে সময় ব্রিটেনই প্রথম দেশ, যারা জরুরি ভিত্তিতে টিকা দেওয়া শুরু করে দিল। প্রথম সপ্তাহেই ব্রিটেনে ৮ লাখ ডোজ টিকা পৌঁছে যাবে বলে জানা গেছে।

এম-আরএনএ প্রযুক্তিতে তৈরি এই টিকা নিয়ে শুরুর দিকে তেমন সমর্থন পায়নি ফাইজার। এ সময় তাদের পাশে দাঁড়ায় জার্মান সংস্থা বায়োএনটেক। ফাইজারের তুলনায় যদিও ছোট সংস্থা বায়োএনটেক। কিন্তু যুক্তরাজ্যে তাদের তৈরি টিকা ছাড়পত্র পাওয়ার পরেই রাতারাতি বিশ্বের প্রথম ৫০০ ধনীর তালিকায় উঠে এসেছে বায়োএনটেকের সহপ্রতিষ্ঠাতা উগর সাহিনের নাম। এই সপ্তাহে সংস্থাটির শেয়ারদর বেড়েছে ৮ শতাংশ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর

Theme Created By ThemesDealer.Com